অজানা অনুভব
- আদি আহমাদ সিফাত - ঝরা কথার কাব্য ২৯-০৪-২০২৪

যদি এমন না হয়
যদি ভাবনা না থাকে আমার অন্তরও কাকলিতে
তোমা হতে যদি ফিরে যায় কভু
হারাবে কি অচেনা অনুভবে??
নাকি বিতৃষ্ণ জ্বলাভূমির ভাবনা
নীড়ে রাখবে আমায়
**********
যদি তোমার হৃদয়ে প্রবেশ না করি
যদি সব ব্যথা খুলে না বলি,
যদি তোমার গভীরেই না হারাই;
তেমনি তোমায় রাখি আমার গভীরে,
তবে বুঝব কেমন করে তোমায়?
****-----
তুমি হারালে খুঁজব কেমন করে বলো?
যদি না থাকি তোমার নীরে
আমিও যদি হারিয়ে যাই
তুমি আমায় বুঝবে কেমন করে?
আমায় ভেবে কি
ফেলবে অশ্রু জল?
যদি না ফেলি
তোমার প্রতি আমার অধিকারের ঢল?
**************
মন কি শুধু যুগল কাউকে
দেওয়া বা নেওয়ার পরশ?
এমন কোন নিয়ম আছে
মানতেই হবে বলো?
শাসন আছে এ সমাজ কোন?
ভালবাসাটা কি ঘৃণ্য কোন কাজ?
***********
হয় যদিবা সেটাও;
তোমার আমার
এ অনাবিল বন্ধুত্ব,
নষ্ট সমাজ কি করে দেয়
হৃদয় দুটোর গুরত্ব?
আমিতে তুমি, আমাতে খুঁজি
আমার আমিকে তোমাতে বুঝি
***********
তোমার নষ্ট যা কিছু
সব করে দেবো বিশুদ্ব,
আমার মন কাবায়
তুমি প্রবেশ করে থেকো,
ভিন্ন পৃথিবী গড়ব তোমা নিয়ে।
অন্ধকারের কেশর না থাক ঘিরে।
********
আমার মনের কথা
হয় যদি কোন কবিতা,
লয় যদি নির্বাক ছন্দ,
তখনই ভাববে তুমি
আমার হৃদয়ে ভেসে উঠে
তোমার অচেনা ছবিটা

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।